মেনু নির্বাচন করুন

হড়গ্রাম ইউনিয়নের ইতিহাস

০৫ হড়গ্রাম ইউনিয়ন পরিষদের ইতিহাস

বৃটিশ আমলে ১৮৭০ সালে চৌকিদারী পঞ্চায়েত নাম ছিল। পরবর্তীতে বৃটিশ শাসক লর্ড রিপন স্থানীয় স্বায়ত্ত শাসন আইন চালুর মাধ্যমে এর নামকরণ করেন ইউনিয়ন কমিটি। ১৯১৯ সালে এর নাম নাম পরিবর্তন করে ইউনিয়ন বোর্ড করা হয়। পাকিস্থান আমলে ১৯৫৯ সালে এর নাম হয় ইউনিয়ন কাউন্সিল। ১৯৭২ সালে এর নামকরণ হয় ইউনিয়ন পঞ্চায়েত এবং সর্ব শেষ ১৯৭৩ সালে ২২ শে মার্চ রাস্ট্রপতির ২২ নং আদেশ জারী করে ইউনিয়ন পঞ্চায়েতের নাম  ইউনিয়ন পরিষদ করা হয় ।একটি ইউনিয়নকে ৩ টি ওয়ার্ডে বিভক্ত করা হয় । প্রতি ওয়ার্ডে তিনজন করে সদস্য এবং গোটা ইউনিয়নে একজন চেয়ারম্যান ও একজন ভাইস চেয়ারম্যান এই মোট ১১ জন সদস্য নিয়ে প্রত্যক্ষ ভোটাধিকারের  প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদ গঠিত হতো।

১৯৭৬ সালের স্থানীয় সরকার অধ্যদেশে ইউনিয়ন পরিষদ গঠনে উল্লেখযাগ্য পরিবর্তন ঘটে ভাইস চেয়ারম্যানের পদ বাতিল করে প্রত্যাক ইউনিয়নে একজন নির্বাচিত চেয়ারম্যান এবং প্রতি ওয়ার্ডে ৩ জন করে মোট ৯ জন নির্বাচিত সদস্যর ব্যবস্থা রাখা হয়।

১৯৮৩ সালের স্থানীয় সরকার(ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশ এর সর্ব শেষ সংশোধনী অনুযায়ী প্রতক্ষ্য ভোটে নির্বাচিত একজন চেয়ারম্যান, ৯ জন্ সাধারণ সদস্য এবং সংরক্ষিত আসনে ৩ জন মহিলা সদস্য সহ ইউনিয়ন পরিষদ গঠন করা হয়।

১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশ নং-৭ জারির মাধ্যমে মোলিক গণতন্ত্রের সব কটি  সং স্থাকে ভেংগে দিয়ে প্রশাসক নিয়োগ করা হয়।ইউনিয়ন কাউান্সল এর নাম পরিবর্তন করে রাখা হয় ইউনিয়ন পঞ্চায়েত। 

  মোঃ আব্দুর রাজ্জাক  জানু:১৯৭৩/হতে মেঃ ১৯৭৩পর্যন্ত প্রশাসক হিসাবে দায়িত্ব পালন করেন

() মোঃ আব্দুর বারী (বাদেশআলী) মে/১৯৭৩ হতে ১৯৭৭পর্যন্ত

() আলহাজ্ব মোঃআব্দুর রহিম ১৯৭৭ হতে ১৯৭৯পর্যন্ত ।

(৪) মোঃ আব্দুর বারী  ১৯৭৯ হতে ১৯৮৪পর্যন্ত ।

(৫) মোঃ আব্দুস সামাদ  ১৯৮৪ হতে ১৯৮৮পর্যন্ত ।

(৬) মোঃ আখতার হোসেন     ১২//১৯৮৮ইংহতে ১৬//১৯৯৮ইংপর্যন্ত ।

(৭) মোঃ আবুল কালাম আজাদ ১৭//১৯৯৮ইংহতে //২০০৩ইংপর্যন্ত ।

(৮) মোঃ আবুল কালাম আজাদ  ০৩//২০০৩ইংহতে   ১৮//২০১১ইংপর্যন্ত ।

(৯) সর্বশেষ গত ০৪-০৭-২০১১ইং তারিখে নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে জনাব মো: আবুল কালাম আজাদ পুনরায় নির্বাচিত হয় ।